দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা ষ্টক এক্সচেঞ্জে (ডিএসই ) মার্কেট লিডারের তালিকায় রয়েছে নতুন চার কোম্পানি জিপিএইচ ইস্পাত, ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো, জনতা ইন্স্যুরেন্স এবং পূরবী জেনারেল ইন্স্যুরেন্স। এছাড়া বা ভলিউম তালিকায় রয়েছে: বেক্সিমকো লিমিটেড, লাফার্জ‌হোল‌সিম সিমেন্ট, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস, ম্যাকসন স্পিনিং, শাহ‌জিবাজার পাওয়ার এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জিপিএইচ ইস্পাত:আজ জিপিএইচ ইস্পাতের শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৩৬ হাজার ৯৯১টি। যার বাজার মুল্য ছিলো ৮০ কোটি ৬৯ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর মার্কেট লিডারের ৩য় স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ৫ টাকা বা ৯.৭৮ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৫১ টাকা ১০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৫৬ টাকা ১০ পয়সায়।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, জিপিএইচ ইস্পাতের পিই রেশিও ১৪.৫৬। গতবছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডি‌ভি‌ডেন্ড দিয়েছে। সমাপ্ত অর্থবছরের ৯ মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ৮৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৯৪ পয়সা।

ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো: আজ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮ লাখ ৩৪ হাজার ৯২৭টি। যার বাজার মুল্য ছিলো ৪৯ কোটি ২৮ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর মার্কেট লিডারের ৫ম স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ৪ টাকা ২০ পয়সা বা ০.৭২ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৫৮২ টাকা ৫০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৫৮৬ টাকা ৭০ পয়সা।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, আমান ফি‌ডের পিই রেশিও ১৮.৩৮। গতবছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৬০০ শতাংশ ক্যাশ ও ২০০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে। সমাপ্ত অর্থবছরের ৬ মাসে (জানুয়ারি’২১-জুন’২১) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১৫ টাকা ৯৬ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১১ টাকা ১২ পয়সা।

জনতা ইন্স্যুরেন্স: আজ জনতা ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৫৯ লাখ ৯৩ হাজার ১৬১টি। যার বাজার মুল্য ছিলো ৩৬ কোটি ৩১ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর মার্কেট লিডারের ৮ম স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর কমেছে ৯০ পয়সা বা ১.৪৩ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৬২ টাকা ৯০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৬২ টাকা।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, জনতা ইন্স্য্যুরেন্সর পিই রেশিও ৩১.৬৩। গতবছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৬ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে। সমাপ্ত অর্থবছরের ৩ মাসে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪৪ পয়সা।আগের বছর ইপিএস ছিল ৪০ পয়সা।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: আজ পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৫৬ লাখ ৯৭ হাজার ৭০৪টি। যার বাজার মুল্য ছিলো ৩০ কোটি ৬৬ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর মার্কেট লিডারের ৯ম স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ২ টাকা ৩০ পয়সা বা ৪.৫০ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৫১ টাকা ১০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৫৩ টাকা ৪০ পয়সায়।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, পূরবী জেনারেল ইন্স্য্যুরেন্সর পিই রেশিও ২৭.৮১। গতবছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে। সমাপ্ত অর্থবছরের ৩ মাসে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪৮ পয়সা।আগের বছর ইপিএস ছিল ২৫ পয়সা।

আরো পড়ুন পুঁজিবাজারের সব খবর

• ডিএসইর প্রধান রেগুলেটরি কর্মকর্তা হলেন শওকত জাহান খান

• আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য বড় সুখবর

• মিথুন নিটিংয়ের উৎপাদন বন্ধ, তবে কি কারসাজি!

• পুঁজিবাজারে বিশেষ তহবিলে বিনিয়োগ তথ্য মাসিক ভিত্তিতে চায় কেন্দ্রীয় ব্যাংক

• ডিএসই পাঁচ কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

• ডিএসই’র শোকজের কবলে দুই কোম্পানি

• আইপিও ফান্ডের টাকায় মেশিন ক্রয় করেছে কপারটেক

• ব্লক মার্কেটে পাঁচ কোম্পানির লেনদেনের শীর্ষে