দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেষ হয়েছে লেনদেন ও সূচকের উর্ধ্বমুখী প্রবণতায়। যদিও আজ কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে লেনদেন ছাড়িয়েছে ২৮’শ কোটি টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন বৃদ্ধির বাজারে আজ তিন কোম্পানির রেকর্ড লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর লেনদেন ছিল গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিগুলো হলো: সাইফ পাওয়ার, ডোরিন পাওয়ার ও ইস্টার্ণ হাউজিং লিমিটেড।

সাইফ পাওয়ার : আজ সাইফ পাওয়ারটেক লেনদেন হয়েছে ২ কোটি ৮৯ লাখ ৪৬ হাজার ১৬৯টি শেয়ার। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ১৬ আগস্ট শেয়ারটির লেনদেন হয়েছিল ২ কোটি ৫৭ লাখ ৪৪ হাজার ৯৪৪টি শেয়ার।

আগেরদিন সাইফ পাওয়ারটেকের দর ছিল ৩১ টাকায়। আজ লেনদেনশেষে ক্লোজিং দর হয়েছে ৩২ টাকা ৮০ পয়সায়। দর বেড়েছে ১ টাকা ৮০ পয়সা বা ৫.৮১ শতাংশ। ডিএসইতে আজ কোম্পানিটি লেনদেনের তালিকায় ছিল দ্বিতীয় স্থানে ছিল।

চলতি অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৫ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৬ টাকা ১১ পয়সায়।

ডোরিন পাওয়ার : আজ ডোরিন পাওয়ারের লেনদেন হয়েছে ৬৭ লাখ ৫৬ হাজার ৮৮২টি শেয়ার। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ১৯ আগস্ট শেয়ারটির লেনদেন হয়েছিল ৭ লাখ ১১ হাজার ৬৯৫টি শেয়ার। আগেরদিন ডোরিন পাওয়ারের দর ছিল ৮৫ টাকা ১০ পয়সায়। আজ লেনদেনশেষে ক্লোজিং দর হয়েছে ৯১ টাকা ৩০ পয়সায়। দর বেড়েছে ৬ টাকা ২০ পয়সা বা ৭.২৯ শতাংশ।

চলতি অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬ টাকা ২০ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩ টাকা ৭৭ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪৬ টাকা ৩৪ পয়সায়।

ইস্টার্ণ হাউজিং : আজ ইস্টার্ণ হাউজিংয়ের লেনদেন হয়েছে ৬১ লাখ ৪৮ হাজার ৬৮৮টি শেয়ার। এটি কোম্পানিটি পুঁজিবাজারে ২ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ১৬ জুন শেয়ারটির লেনদেন হয়েছিল ৩০ লাখ ৭ হাজার ৮৮৫টি শেয়ার।

আগেরদিন ইস্টার্ণ হাউজিংয়ের দর ছিল ৫৭ টাকা ৮০ পয়সায়। আজ লেনদেনশেষে ক্লোজিং দর হয়েছে ৬৩ টাকা ৫০ পয়সা। দর বেড়েছে ৫ টাকা ৭০ পয়সা বা ৯.৮৬ শতাংশ। আজ কোম্পানিটি ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় ৯ম স্থানে ছিল।

চলতি অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৯৯ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা ৭৭ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৬২ টাকা ৪৭ পয়সায়।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

পুঁজিবাজারে অতিরিক্ত বিনিয়োগের জন্য এনআরবিসি ব্যাংককে জরিমানা

প্রকৌশল খাতের ৮ কোম্পানির ডিভিডেন্ড নিয়ে শঙ্কা!

তাল্লু স্পিনিং তথ্য গোপনের অভিযোগ খতিয়ে দেখছে বিএসইসি

বোনাস শেয়ারের লাগাম টানতে বিএসইসি’র নির্দেশনা জারি

আট মিউচুয়াল ফান্ডের মঙ্গলবার লেনদেনে ফিরছে

ডিএসই তিন কোম্পানির শেয়ার বিক্রেতা উধাও

ফেডারেল ইন্স্যুরেন্স ‘বি’ থেকে ’এ’ ক্যাটাগরিতে

মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই বাড়ছে ইমাম বাটন

৫-৯-২১ তারিখের পুঁজিবাজারের সব খবর

পুঁজিবাজারে তিন কোম্পানির বন্ড অনুমোদন

আট মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিত সোমবার

৯ কোম্পানির শেয়ার সম্পদ মূল্য নেগেটিভ, বিনিয়োগ ঝুঁকিতে!

ইউনিয়ন ব্যাংকের আইপিও অনুমোদন

কৃষিবিদ ফিডের অর্থ উত্তোলনের অনুমোদন

পুঁজিবাজারে তিন কোম্পানির বন্ড অনুমোদন

বেক্সিমকো লিমিটেডের ১৮৩ কোটি টাকার শেয়ার লেনদেন

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৩ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

ব্লক মার্কেটে ৫ কোম্পানির লেনদেনের চমক

সোমবার ওয়ালটন হাইটেকের লেনদেন চালু

প্রাইম ফাইন্যান্সের জমি অধিগ্রহণ করেছে সরকার