ঢাকা: দেশে কৃষি ও ভোগ্যপণ্যের চাহিদা, উৎপাদন ও বিনিয়োগের সম্ভাবনাকে তুলে ধরতে ভোগ্যপণ্য ও কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী করতে যাচ্ছে আন্তর্জাতিক সংস্থা সেমস গ্লোবাল (কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড- সিইএমএস)।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (বিআইসিসি) চার দিনব্যাপী (২৩-২৬ মার্চ) পর্যন্ত ‘ফুড অ্যান্ড অ্যাগ্রো বাংলাদেশ ইন্টারনেশনাল এক্সপো-২০১৬’ নামে এ প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে।

সোমবার (০৭ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপ লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ প্রদর্শনীর কথা জানান সেমস গ্লোবাল, এশিয়া সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম চার দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন জানিয়ে মেহেরুন এন ইসলাম বলেন, আয়োজনে দেশি-বিদেশি দর্শনার্থীদের পাশাপাশি খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ-উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণের সঙ্গে সম্পৃক্ত বিশ্বের বিভিন্ন দেশের প্রতিষ্ঠিত কোম্পানি, সংস্থার অংশ নেওয়ার কথা রয়েছে।

তিনি জানান, নয়টি দেশের ১৫০টি প্রতিষ্ঠানের ২৫০টি বুথ থাকবে এ প্রদর্শনীতে। এসব বুথে খাদ্যপণ্য, পানীয়, কৃষিজাত পণ্য, বিভিন্ন ধরনের কৃষি উপকরণ, পণ্য প্রক্রিযাজাতকরণ, মেশিনারিজ, রাসায়নিক উপকরণসহ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন ও বিপণনের ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনে সেমস’র উপবাজার ব্যবস্থাপক আবু নাঈম মো. শরীফ বলেন, এই প্রদর্শনীতে উদ্যোক্তারা নতুন নতুন প্রযুক্তির বিষয়ে জানতে পারবেন। পাশাপাশি ভোগ্য পণ্যের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষে নিজেদের সম্ভাবনার ক্ষেত্রগুলো যাচাই করে নিতে পারবেন।

এ প্রদর্শনী ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সরবরাহকারীদের মধ্যে সেতুবন্ধন গড়ে তুলবে। যা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক এ প্রদর্শনীতে ভোগ্য পণ্যের ক্রমবর্ধমান চাহিদা এবং সম্ভাবনা পর্যালোচানার জন্য থাকবে সংশ্লিষ্ট বিষয়ের ওপর কনফারেন্স ও সেমিনার।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়- ভারত, চীন, আমেরিকা, জাপান, জার্মানি, জর্ডান, মালয়েশিয়া, তাইওয়ান এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৮টা প্রর্যন্ত এ প্রদর্শনী চলবে।