জনপ্রিয় দুই অভিনয়শিল্পী সোহানা সাবা ও ইমন ২০০৪ সালে আফজাল হোসেনের পরিচালনায় ‘এক আকাশের তারা’ ধারাবাহিক নাটকে একসঙ্গে অভিনয় করেছিলেন। এক যুগ পর আবার তারা জুটি বাঁধলেন। এবার কবিগুরুর গল্পের নাটকে দেখা যাবে তাদেরকে।

নাম ‘জীবিত ও মৃত’। এই গল্পটা সবারই পড়া। ওই যে, ‘কাদম্বিনী মরিয়া প্রমাণ করিলো সে মরে নাই…’। গল্পে এক বিধবা মেয়েকে শ্বশুরবাড়ির লোকজন মেরে ফেলে। কিন্তু মেয়েটি মরে না। সে ফিরে এলে কেউ বিশ্বাস করতে পারে না সে বেঁচে আছে! সবাই তাকে ভাবে সে মৃত।

এর মাধ্যমে অনেক বছর পর রবীন্দ্র গল্পের নাটকে অভিনয় করছেন ইমন। বাংলানিউজকে তিনি বললেন, “সাত-আট বছর আগে চয়নিকা চৌধুরীর পরিচালনায় ‘দুই বোন’ নাটকে মাহফুজ আহমেদ, বিপাশা হায়াত ও তারিনের পাশাপাশি ছিলাম। তবে চরিত্রটা ছিলো স্বল্প উপস্থিতির। এরপর আর রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্মে কাজ করা হয়নি।’

নাটকটির চিত্রনাট্য অঞ্জন আইচের। পরিচালনা করছেন তিনিই। মানিকগঞ্জে নাটকটির দৃশ্যধারণ শুরু হয়েছে রোববার (৬ মার্চ)। সোমবারেই শেষ হবে কাজ। কাজের ফাঁকে সাবা বাংলানিউজকে বললেন, ‘ইমনের প্রথম নাটক ছিলো ‘শ্রীমতি’। ওইটাতে আমরা কাজ করেছিলাম প্রথম। এরপর আর ওভাবে আমাদের অভিনয় করা হয়নি। একযুগ পর আবার দর্শকরা আমাদেরকে দেখবেন।’ যোগ করে বললেন, ‘কবিগুরুর গল্পের প্রতি সবার মতো আমারও আগ্রহ আছে। বিশেষ করে কাদম্বিনী তো বিখ্যাত। এতে অভিনয় করতে পেরে খুব ভালো লাগছে আমার।’

‘জীবিত ও মৃত’তে আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, মৌনিরা প্রমুখ। আসছে পঁচিশে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে এটি তৈরি হচ্ছে। নাটকটি প্রচার হবে একটি বেসরকারি টিভি চ্যানেলে।

বাংলাদেশ সময় : ১৫৩২ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৬