আমেরিকার মেরিল্যান্ড প্রদেশের বাল্টিমোর শহরে শনিবার (৫ মার্চ) আল এহসান (Masjid Al Ihsan) মসজিদ উদ্বোধন করা হয়েছে। নতুন এই মসজিদের উদ্বোধন উপলক্ষে সেদেশের মুসলমানেরা উৎসব পালন করেছেন।

বাল্টিমোর (Baltimore) শহরের গুইন ওক (Gwynn Oak) নামক এলাকায় দীর্ঘ ছয় বছর পর অনেক বাধা-বিপত্তি পেরিয়ে মসজিদটি নামাজের জন্য উদ্বোধন করা হলো।

মসজিদের নির্মাণ প্রসঙ্গে গুইন ওকের ইসলামিক সোসাইটির সহ-সভাপতি প্রিসলি কিসুন (Presley Cason) বলেছেন, দীর্ঘ ছয় বছর মুসলমানদের প্রচেষ্টার ফলে এ মসজিদটি উদ্বোধন হয়েছে। যখন এ কাজ শুরু করেছিলাম, তখন মনে হয়েছিল এক বছরের মধ্যে শেষ হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। মসজিদের কাজটি বিলম্বিত হওয়ায় আমরা একটি মর্মবেদনার পিষ্ট ছিলাম। আল্লাহর কাছে কৃতজ্ঞতা যে, তা এখন সরে গেছে।

মেরিল্যান্ডের (Maryland) ইসলামি কাউন্সিলের সদস্য শন এন্টোনি স্টটিনাট (Sean Anthony-Stinnett) বলেছেন, বাল্টিমোরে প্রয় দশটি মসজিদ রয়েছে; তবে শুধুমাত্র আল এহসান মসজিদটি সম্পূর্ণ মুসলমানদের একক প্রচেষ্টায় নির্মাণ করা হয়েছে।

গুইন ওকের প্রায় ৬০টি মুসলিম পরিবার বসবাস করেন। ২০০৭ সালে গুইনের মুসলমানেরা ইবাদত-বন্দেগি, কোরআন শিক্ষাকেন্দ্র ও নামাজের জন্য একটি বাড়ী ক্রয় করেন। ক্রয়কৃত বাড়িটি সংস্কার ও সম্প্রসারণ করে এই মসজিদ নির্মাণ করা হলো।

মসজিদটি উদ্বোধনে বিলম্ব হওয়া প্রসঙ্গে শন এন্টোনি বলেন, আমরা সংস্কার কাজ শুরুর সময় ভেবেছিলাম এক বছরের মাথায় বাড়িটিকে মসজিদে রূপান্তরিত করা যাবে। কিন্তু না, বিভিন্ন প্রতিবন্ধকতা ও অনুমতি গ্রহণের জন্য আমাদের প্রায় ৬ বছর অপেক্ষা করতে হয়েছে। অবশেষে মুসলমানদের দীর্ঘ প্রচেষ্টার ফলে মসজিদটির নির্মাণ কাজ শেষ হয়েছে এবং স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, স্থানীয় সরকারের প্রতিনিধি ও মুসলিম নেতাদের উপস্থিতিতে মসজিদ উদ্বোধন করা হয়েছে।