skype-akdjfnajdদেশ প্রতিক্ষণ, ডেস্ক : ফেসবুক, হোয়াটসঅ্যাপ আরও অনান্য মাধ্যেমে লাইভ ভিডিও কল আসার আগে সবার কাছে ভিডিও কল করার একমাত্র মাধ্যম ছিল স্কাইপ। এমনকি এখনো এমন অনেকেই আছেন যারা ডেস্কটপ থেকে পুরোনো স্কাইপ ব্যবহার করেন।

এসব ইউজারদের জন্য একটা দুঃখের খবর। এবার পুরোনো ভার্সনের স্কাইপ বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট। আগামী ১ মার্চ থেকে স্কাইপ ৭.১৬ ভার্সন বা তার আগের পুরোনো কোনো ভার্সন উইন্ডোজ ডেস্কটপে চালানো যাবে না।

স্কাইপ ফর ম্যাক ৭.১৮ ভার্সনও বন্ধ হবে। মার্চ মাস থেকে এই ভার্সন আর লগ ইন করতে পারবেন না ইউজাররা, জানিয়েছেন মাইক্রোসফট কর্তৃপক্ষ।

একটি টেক ওয়েবসাইটে বলা হয়েছে, ২০১৫ সালের ডিসেম্বর মাসে শেষ এই দুটি পুরোনো ভার্সন ছেড়েছিল মাইক্রোসফট। শুক্রবার স্কাইপ টিমের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, যারা পুরোনো ভার্সনের স্কাইপ ইউজার, তাদের নতুন ভার্সন আপডেট করে নিতে হবে। স্কাইপ পরিসেবাকে আরও উন্নত করতে এতে নানা পরিবর্তন আনছে সংস্থাটি।

নতুন সংস্করণে থাকছে বেশ কিছু নতুন ফিচার। এর মধ্যে উল্লেখযোগ্য ক্লড ফাইল শেয়ারিং, ভিডিও মেসেজ শেয়ারিং ও মোবাইল গ্রুপ কলিং সেবা।

স্কাইপ ব্যবহারকারীদের কথা মাথায় রেখে উইন্ডোজ ও ম্যাক সংশ্লিষ্টরা এই সিদ্ধান্ত নিয়েছে। আর স্কাইপের পুরনো সংস্করণ ব্যবহারকারীরা যাতে কোনো রকম বাধা ছাড়াই সেবা পান তা নিশ্চিত করতেই নতুন সংস্করণকে স্বাগত জানিয়েছে মাইক্রোসফট।

তবে পুরনো তথ্য, ছবি আপনার স্কাইপ অ্যাকাউন্ট থেকে ডিলিট হয়ে যাবে ভেবে উদ্বিগ্ন হবেন না। এখনই অপারেটিং সিস্টেমে বিল্ট-ইন স্কাইপ প্রিভিউ বলে একটি সর্বজনীন অ্যাপ আসছে। ওটি ডাউনলোড করলে পেয়ে যাবেন আপনার স্কাইপের পুরনো তথ্য।

তাই ১ তারিখের পরেও যদি পুরনো সংস্করণে আপনার স্কাইপ অ্যাকাউন্ট থাকে তাহলে যে কোনো মুহূর্তে সেটি বন্ধ হয়ে যেতে পারে। আর এজন্য আপনি আপনার অপারেটিং সিস্টেম নির্মাতা মাইক্রোসফটকে অভিযুক্ত করতে পারবেন না। স্কাইপ ব্যবহারকারীদের স্বার্থেই আধুনিক পরিকাঠামোয় নিজেকে বদল করছে মাইক্রোসফট।