দেশ প্রতিক্ষণ, ঢাকা:পুঁজিবাজারে আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে ১৩ বছরের মধ্যে সর্বনিন্ম লেনদেন হয়েছে। সাম্প্রতিক সময়ে দেশের পুঁজিবাজার অনেকটা ঝিমিয়ে চলছে। এই সময়ে সূচকের থেমে থেমে উত্থান থাকলেও লেনদেন বেশিরভাগ সময়ে ১০০ কোটির নিচেই অবস্থান করছে। সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩৮ কোটি টাকার; যা গত ১৩ বছরের মধ্যে ও লেনদেনের সর্বনিম্ন অবস্থান। এর আগে ২০০৭ সালের ২৩ এপ্রিল ডিএসইতে ৩৭ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

রও পড়ুন…

পুঁজিবাজার ক্যাসিনোতে পরিণত হয়েছে: আমির খসরু মাহমুদ 

রোববার ডিএসইতে মূল্য সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৩৪ পয়েন্ট বেড়েছে। দিনভর লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭টির, দর কমেছে ১৪টির এবং দর অপরিবর্তীত রয়েছে ২১৪টির।

ডিএসইতে ৩৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩১ কোটি ২ লাখ টাকা কম। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৬৫ লাখ টাকার। আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫০ পয়েন্টে। সিএসইতে ৯১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। তার মধ্যে ৮টির দর বেড়েছে, কমেছে ৯টির। আর ৭৪টির দর অপরিবর্তিত রয়েছে।