দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনায় ‘জেড’ ক্যাটাগরিভুক্ত ১২ কোম্পানি তাদের পূর্বের অবস্থানে অর্থাৎ ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রও পড়ুন…

পুঁজিবাজারে আমান গ্রুপের লুটপাট!

পুঁজিবাজার ও আবাসনে কালো টাকা বিনিয়োগের নিয়ম 

কোম্পানিগুলোর মধ্যে প্রাইম ইন্স্যুরেন্স, লিবরা ইনফিউশন, হাইডেলবার্গ সিমেন্ট, এবি ব্যাংক, ফু-ওয়াং সিরামিক ও রেনউইক যজ্ঞেশ্বর ‘এ’ ক্যাটাগরিতে এবং বিডি থাই, সালভো কেমিক্যাল, সাফকো স্পিনিং, এপোলো ইস্পাত, জাহিনটেক্স ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে। আজ (০২ সেপ্টেম্বর) থেকে এসব কোম্পানির শেয়ার লেনদেন তাদের পূর্বের অর্থাৎ ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরিতে হবে।

রও পড়ুন…

জানা গেছে, ‘এ’ বা ‘বি’ ক্যাটাগরিভুক্ত কোনো কোম্পানি পূর্ববর্তী বছরে লভ্যাংশ দিলে পরের বছর তা দিতে না পারলেও সেটি জেড ক্যাটাগরিতে যাবে না। ওই কোম্পানির শেয়ার লেনদেন আগের ক্যাটাগরি অনুযায়ী হবে। তবে পরপর দু’বছর লভ্যাংশ দিতে ব্যর্থ হলে বা বোনাস লভ্যাংশ দিলে ওই কোম্পানি জেড ক্যাটাগরিভুক্ত হবে। নতুন এই নিয়মের ফলে এই ১২ কোম্পানি ‘জেড’ থেকে পূর্ববর্তী ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে।