দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে চলছে সূচকের উঠানামার খেলা। একদিন সূচক বাড়লে পরদিন কিছুটা কারেকশন হয়। তবে সূচকের বড় উথান না হলেও বড় পতন নেই। সোমবার উত্থান হলেও মঙ্গলবার পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আবার ৫ হাজার পয়েন্টের নিচে নেমে গেছে।

রও পড়ুন…

ব্লক মার্কেটে ৩ কোম্পানি লেনদেনের শীর্ষে

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২১.২ পয়েন্ট কমে ৪ হাজার ৯৮২.৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫.৫২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৭.৪৭ পয়েন্ট এবং সিডিএসইসি ৪.৯৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২৫.৫৩, ১৭০৫.১৩ এং ১০০০.৮৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৫৩ কোটিটাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬ কোটি ৪৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪০টির বা ৩৯.৩২ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৬৭টির বা ৪৬.৯১ শতাংশের এবং ৪৯টি বা ১৩.৭৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭.৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪২৬১.৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১২টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ সিএসইতে ৬৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।