দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার অর্থনীতির জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, বিদেশি বিনিয়োগ বাড়াতে পুঁজিবাজারকে শক্তিশালী করতে হবে।

রও পড়ুন..

পুঁজিবাজারে আসছে খ্যাতনামা নির্মাণকারী কোম্পানী মীর আক্তার

শনিবার (৩ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আরও কী কী পণ্য বাজারে আনা যায় মিউচুয়াল ফান্ডগুলোর অবস্থা ভালো না স্টেইকচার ভালো না। স্টেইকচারাল পরিবর্তন করতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৮০-৯০% ১০% সাধারণ বিনিয়োগকারী, তারা এমএফ অথবা বড় ব্রোকার দিয়ে লেনদেন করে। আইসিবি বাদ দিলে কোন ইনভেস্টমেন্ট ব্যাংক নাই।

তিনি বলেন, ওয়ালটন নিয়ে নিয়ে সঙ্কিত বিনিয়োগকারীরা। এছাড়া বন্ড মার্কেট শুরু করতে এনবিআরের সহযোগিতা বাড়াতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিশ্বের সব বাজার নিয়ন্ত্রণ করে উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, তারা বাজারের ৮০ থেকে ৯০ শতাংশ অবদান রাখে। কিন্তু আমাদের পুঁজিবাজারের চিত্র ঠিক উল্টো।

তিনি বলেন, আমাদের বাজারে ৮০ শতাংশ অবদান রাখে ক্ষুদ্র বিনিয়োগকারী এবং বাকি ১০ থেকে ২০ শতাংশ অবদান রাখে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। তাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধি করা জরুরি। তার জন্য ব্যাংকগুলোকে ইনভেস্টমেন্ট ব্যাংকিংয়ের লাইসেন্স দিতে হবে।

বিনিয়োগকারী সপ্তাহ চলবে ৫ থেকে ১১ অক্টোবর পর্যন্ত। অনুষ্ঠানে ‘বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা’শীর্ষক আলোচনা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনার ড. মিজানুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত রয়েছেন ধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-ইল-ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আলোচনায় অংশ নেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) চেয়ারম্যান ব্যারিস্টার নিহাদ কবির, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান, সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশের চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক আসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান, বাংলাদেশে পাবলিক লিমিটেড কোম্পানি সভাপতি আজম জে চৌধুরী, ডিএসই ব্রোকারস এসোসিয়েশনের সভাপতি শরিফ আনোয়ার হোসেন প্রমুখ।