দেশ প্রতিক্ষণ, ঢাকা: আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি খাতে ঋণপ্রবাহ করার কথা বলা হয়েছে। এমন পরিস্থিতিতে ব্যাংকগুলোর বেসরকারি খাতে ঋণ দেওয়ার সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ব্যাংকে তারল্য যে অবস্থায় আছে তাতে ঋণ পেতে কোনো সমস্যা হবে না। আর সমস্যা হলে বিকল্প ব্যবস্থা করা হবে। শনিবার প্রধানমন্ত্রীর অফিসের অধীন উদ্যোক্তা ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

আরও পড়ুন…….  

বাজেট পরবর্তী পুঁজিবাজার নিয়ে আশাহত বিনিয়োগকারীরা 

অনুষ্ঠানে বিনিয়োগ ও উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান সিরাজুল ইসলাম, প্রকল্পের পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খানের পরিচালনায় নরসিংদী, সাতক্ষীরা, ফরিদপুর ও মৌলভীবাজার জেলার প্রশাসক, ৬৪ জেলার প্রশিক্ষণ সমন্বয়ক, বেসরকারি খাতের উদ্যোক্তা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতনরা যুক্ত হয়েছিলেন।

সালমান এফ রহমান বলেন, বেসরকারি খাতে ঋণ দেওয়ার জন্য ব্যাংকগুলো সমস্যায় পড়লে সেক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক সহযোগিতা করতে পারে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর জানিয়েছেন, দেশের ব্যাংকিং খাতে তারল্য সমস্যা নেই। প্রশ্ন উঠছে বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে সরকার ব্যাংক থেকে বেশি ঋণ নিলে বেসরকারি খাত বেশি ঋণ পাবে না। এক্ষেত্রে বাজেট খুব ফ্লেক্সিবল বলে অর্থমন্ত্রী উল্লেখ করেছেন। বাজেট সংশোধনের সুযোগ আছে।

আরও পড়ুন…….  

উপদেষ্টা বলেন, ১০০ কোটি টাকার একটি তহবিল রয়েছে, সেটা ব্যবহার করা হবে। আর ব্যাংকের তারল্য সংকটের কারণে যদি বেসরকারি খাতে ঋণ দেওয়া না যায় তাহলে বিকল্প পদ্ধতির ব্যবস্থা করা হবে। নতুন উদ্যোক্তাদের সালমান এফ রহমান বলেন, উদ্যোক্তা বা সফল ব্যবসায়ী হওয়ার জন্য প্রশিক্ষণ, দক্ষতা ও ভাগ্যের বিষয় আছে। অনেকে খুব সহজে সফল হতে চায়। তিনি বলেন, সফল হওয়ার ‘শর্টকাট’ কোনো পথ নেই। নতুন উদ্যোক্তারা প্রথম দিকে মূলধনী সমস্যায় থাকেন।

আরও পড়ুন…….  

এ সমস্যা সমাধানে জার্মানির পদ্ধতির কথা বলেন তিনি। সেখানে বড় বড় কোম্পানি ছোট ছোট কোম্পানিকে সহায়তা করে। বড় কোম্পানিগুলো কখনো এককভাবে আবার কখনো কয়েকটি কোম্পানি মিলে সেটা করে থাকে। দেশেও এমন উদ্যোগ নেওয়া যেতে পারে। এক্ষেত্রে ছোট কোম্পানিগুলোর জন্য ক্যাপিটাল ভেঞ্চারের মতো ঋণের ব্যবস্থা করা যেতে পারে। এছাড়া তাদের গ্যারান্টার হিসেবে বাংলাদেশ ব্যাংকও এগিয়ে আসতে পারে বলে তিনি মনে করেন।