দেশ প্রতিক্ষণ, ঢাকা: সিকিউরিটিজ আইন অনুযায়ী তালিকাভুক্ত কোম্পানি বোনাস বা রাইট শেয়ার ইস্যু করলে রেকর্ড ডেটের পরদিন সংশ্লিষ্ট শেয়ার দর সমন্বয় করা হয়। দর সমন্বয়ের এ কাজটি স্টক এক্সচেঞ্জ করে থাকে। তবে ফ্লোর প্রাইসের কারণে বোনাস বা রাইট ইস্যুতে রেকর্ড ডেটের পর শেয়ার দর সমন্বয় নিয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সমন্বয়হীনতা দেখা দিয়েছে।

রও পড়ুন…

সিকিউরিটিজ আইন পরিপালনে ডিএসইর দক্ষতা নিয়ে প্রশ্ন!

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ফ্লোর প্রাইস ঠিক রেখে বোনাস বা রাইট ইস্যুর ক্ষেত্রে শেয়ার দর সমন্বয় করলেও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তা করছে না। এতে করে করপোরেট অ্যাকশনের পর শেয়ার দর সমন্বয় নিয়ে হযবরল পরিস্থিতি তৈরি হয়েছে। সিকিউরিটিজ আইন পরিপালনে ডিএসইর দক্ষতা নিয়েও প্রশ্ন উঠেছে।

রও পড়ুন…

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ১ অনুপাত ১ রাইট শেয়ার ইস্যু করে। সোমবার রেকর্ড ডেটের পর গতকাল কোম্পানিটির শেয়ারের লেনদেন শুরু হয়। সিকিউরিটিজ আইন অনুযায়ী, রেকর্ড ডেটের পরদিন দর সমন্বয় হওয়ার কথা। এক্ষেত্রে সিএসই ফ্লোর প্রাইস ঠিক রেখে দর সমন্বয় করলেও ডিএসই তা করেনি।

ফলে দুই স্টক এক্সচেঞ্জে শেয়ারটির দরে বড় ধরনের ব্যবধান দেখা গেছে। ফ্লোর প্রাইস আরোপের পর মোট ৩৪টি কোম্পানির রাইট ও বোনাস শেয়ারে রেকর্ড ডেটের পর দর সমন্বয় করেনি ডিএসই। করপোরেট অ্যাকশনের পর শেয়ার দর সমন্বয় নিয়ে বিপরীতমুখী অবস্থানের বিষয়ে কেউই আনুষ্ঠানিকভাবে বক্তব্য দেয়নি।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের ফ্লোর প্রাইস হচ্ছে ৮৮ টাকা ৩০ পয়সা। নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা অনুসারে কোনো শেয়ারের দর ফ্লোর প্রাইসের নিচে নামতে পারবে না। ডিএসইতে গত রবিবার প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর ছিল ১২৬ টাকা ৩০ পয়সা। রেকর্ড ডেটের পরদিন দর সমন্বয় হলে গতকাল শেয়ারটির প্রারম্ভিক দর হওয়ার কথা ছিল ৭০ টাকা ৬৫ পয়সা।

তবে যেহেতু ফ্লোর প্রাইসের নিচে নামতে পারবে না, তাই সমন্বয়ের পর প্রারম্ভিক দর হওয়ার কথা ছিল ৮৮ টাকা ৩০ পয়সা। কিন্তু ডিএসইতে গতকাল শেয়ারটির দর সমন্বয় হয়নি। অর্থাৎ একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যুর পরও প্রগতি ইন্স্যুরেন্সের শেয়ার আগের দিনের সমাপনী মূল্য দিয়েই যাত্রা শুরু করে। যদিও ডিএসইতে লেনদেনে শেয়ারটির দর ৯ দশমিক ৯৪ শতাংশ কমে ১১৩ টাকা ৭০ পয়সায় ক্লোজ হয়েছে।

এদিকে ডিএসই সমন্বয় না হলেও অপর বাজার সিএসইতে রেকর্ড ডেটের পর গতকাল প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর সমন্বয় হয়েছে। ফ্লোর প্রাইসে সমন্বয়ের পর গতকাল শেয়ারটির দর সিএসইতে ১০ শতাংশ বেড়ে ৯৭ দশমিক ১০ টাকায় ক্লোজ হয়েছে। এরফলে ডিএসই ও সিএসইতে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দরে বড় ব্যবধান লক্ষ করা গেছে।

বোনাস কিংবা রাইট ইস্যুর ক্ষেত্রে রেকর্ড ডেটের পর দর সমন্বয় না হওয়ার বিষয়ে ডিএসইর চিফ অপারেটিং অফিসার সাইফুর রহমান মজুমদারের বক্তব্য জানতে চাইলে তিনি মন্তব্য করতে অস্বীকৃতি জানান। এ বিষয়ে ব্যবস্থাপনা পরিচালকের বক্তব্য নেওয়ার পরামর্শ দেন তিনি। যদিও ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হকের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

সিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, সিকিউরিটিজ আইন অনুযায়ী আমরা যে কোনো ধরনের করপোরেট অ্যাকশনের পর শেয়ার দর সমন্বয় করেছি। তবে যেহেতু ফ্লোর প্রাইসের নিচে নামার কোনো সুযোগ নেই, তাই ফ্লোর প্রাইসেই দর সমন্বয় করা হয়েছে। এটা করা না হলে সিকিউরিটিজ আইন লঙ্ঘন হবে বলে আমরা মনে করছি।

শুধু প্রগতি ইন্স্যুরেন্স নয়, গত কয়েক মাসে যেসব কোম্পানি লভ্যাংশ হিসেবে বোনাস শেয়ার ঘোষণা দিয়েছে রেকর্ড ডেটের পর সেসব কোম্পানির কোনোটিরই দর সমন্বয় করেনি ডিএসই। এক্ষেত্রে ফ্লোর প্রাইসের ওপরে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ার দর থাকলেও তা সমন্বয়ের বিষয়টি বিবেচনায় নেয়নি ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। এসইসি গত ১৯ মার্চ থেকে তালিকাভুক্ত সিকিউরিটিজের ফ্লোর প্রাইস আরোপ করে।

আর গত ২৫ মার্চ থেকে গতকাল পর্যন্ত মোট ৩৩টি কোম্পানি নগদের পাশাপাশি বোনাস লভ্যাংশ ঘোষণা করে। ডিএসই কতৃপক্ষ রেকর্ড ডেটের পর এসব কোম্পানির কোনোটিরই দর সমন্বয় করেনি। যদিও এরমধ্যে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ফ্লোর প্রাইসের ওপরে অবস্থান করছিল। বিপরীতে সিএসই এসব কোম্পানির বোনাস শেয়ার ইস্যুতে রেকর্ড ডেটের পর দর সমন্বয় করেছে।