দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার ঘুরে ফিরে স্থিতিশীলতার দিকে যাচ্ছে। বর্তমান বাজার দেখে মনে হচ্ছে এবার পুঁজিবাজার তার নিজস্ব শক্তি ফিরে পাবে। কারণ পুঁজিবাজার একদিন সূচকের বড় উর্দ্ধগতি হলে পরদিন সূচকের হালকা কারেকশন হয়ে উঠানামার মধ্যে লেনদেন শেষ হয় এটা বাজারের জন্য ইতিবাচক দিক।

রও পড়ুন…

পুঁজিবাজারে হঠাৎ বিদেশী বিনিয়োগের হিড়িক 

বুধবার বড় উত্থান হলেও আজ সপ্তাহের শেষ কার্যদিবসে সামান্য উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পতনে শেষ হয়েছে লেনদেন। ডিএসইতে সূচক সামান্য বাড়লেও কমেছে টাকার পরিমাণে লেনদেন ও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

রও পড়ুন…

জানা গেছে, আজ ডিএসইতে ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০০, ১৬৪৭ ও ৯৬৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৩৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২১২ কোটি ১৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৯ কোটি ৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৫টির বা ৩৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮৬টির বা ৫২ শতাংশের এবং ৪৪টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭১৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০০টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ২৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।