দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু গ্রুপের দুই কোম্পানির বিরুদ্ধে সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

রও পড়ুন…

ছয় ইস্যুতে পুঁজিবাজার স্থিতিশীলতার আভাস 

ডিএসই’র ট্রেডিং সিস্টেমের ত্রুটিতে বিএসইসির তদন্ত কমিটি 

কোম্পানি দুটি হলো মুন্নু ফ্যাব্রিক্স লিমিটেড এবং মুন্নু জুট স্টাফলার্স লিমিটেড। ডিএসই সূত্র মতে, মুন্নু ফ্যাব্রিক্স লিমিটেড বর্তমানে ওভার দ্য কাউন্টার মার্কেটে (ওটিসি) লেনদেন হচ্ছে। আর মুন্নু জুট স্টাফলার্স লিমিটেড ডিএসইর মূল মার্কেটে লেনদেন হচ্ছে।

জানা গেছে,স্বতন্ত্র পরিচালক নিয়োগ নিয়ে ভুয়া তথ্য সরবরাহ করার কারণে এই সিদ্ধান্ত নিচ্ছে কমিশন। এর মাধ্যমে দুটি কোম্পানি প্রতিষ্ঠান কর্পোরেট গভর্নমেন্ট কোড এবং সিকিউরিটিজ এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ লঙ্ঘন করেছে। জানা যায়, মুন্নু জুট স্টাফলার্স লিমিটেড এবং মুন্নু ফ্যাব্রিক্স লিমিটেডের তিন বছরের জন্য ২০২০ সালের ১২ জুন এসএম শামসুল আরেফিনকে স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগ দেয়।

এসএম শামসুল উত্তরা ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক এবং উত্তরা ফিনান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের মনোনীত চেয়ারম্যান। আইন অনুযায়ী পুঁজিবাজারে সম্পৃক্ত কোন ব্যাক্তি কোন কোম্পানির স্বাধীন পরিচালক হতে পারে না।