দেশ প্রতিক্ষণ, ঢাকা: মিউচুয়াল ফান্ডে স্বচ্ছতা বাড়ানো এবং ফান্ড পরিচালনায় যুক্ত অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করতে সম্প্রতি এক গুচ্ছ ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া পুঁজিবাজারের উন্নয়নে এবং বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে সব ধরণের পদক্ষেপ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন।

রও পড়ুন..

বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংস্কার প্রয়োজন : জাপানি রাষ্ট্রদূত

ডিএসইর ট্রেক ৫ কোটি টাকা, জামানত ৩ কোটি

তবে আগামী সোমবার বিএসইসির বৈঠকে কি সিদ্ধান্ত আসছে এ নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। তবে বিনিয়োগকারীদের ধারনা ভালেঅ কিছু সিদ্ধান্ত আসছে। তাছাড়া এ কমিশন প্রতিটি খাতকে শক্তিশালী করতে কাজ করছে। মিউচুয়াল ফান্ডের আর্থিক তথ্য প্রকাশ সংক্রান্ত বিষয়ে গত ৬ সেপ্টেম্বর একটি প্রজ্ঞাপনও জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা। তারই ধারাবাহিকতায় আগামী সোমবার বিএসইসিতে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। এতে তালিকাভুক্ত ৩৭ টি মিউচ্যুয়াল ফান্ডের ব্যবস্থাপকগন উপস্থিত থাকবেন। বিএসইসি সুত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগামী সোমবারের বৈঠকের পর আরও বেশ কিছু ইতিবাচক সিদ্ধান্ত আসবে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে। বৈঠকে জানতে চাওয়া হবে প্রজ্ঞাপন অনুসারে কতটুকু বাস্তবায়ন করা হয়েছে। এদিকে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মিউচ্যুয়াল ফান্ডে সুশাসন আনতে হবে।

এ খাতটি আগামীতে ভালোভাবে চলার জন্য কাজ শুরু করেছি। এর ফলে এফডিআরের লক্ষ লক্ষ কোটি টাকা পুঁজিবাজারে চলে আসবে। কারণ মানুষ যখন দেখবে এফডিআরের ৫-৬ শতাংশের থেকে মিউচ্যুয়াল ফান্ডে ১০ শতাংশ রিটার্ন পাওয়া যাচ্ছে, তখন তারা এদিকে ঝুঁকবে। এতে করে সামনে বাজারে লেনদেন অনেক বেড়ে যাবে।

মিউচুয়াল ফান্ডের আর্থিক তথ্য প্রকাশ সংক্রান্ত বিষয়ে গত ৬ সেপ্টেম্বর বিএসইসির জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রত্যেক মিউচুয়াল ফান্ডের প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিন আগে ওই ফান্ডের পোর্টফোলিওতে কী কী শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট আছে, সেগুলোর ক্রয় মূল্য কত- সে তথ্য প্রকাশ করতে হবে।

ফান্ডের ইউনিটধারীদের কাছে ই-মেইলে এই তথ্য পাঠানোর পাশাপাশি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ওয়েবসাইটে তা প্রকাশ করতে হবে। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে ফান্ডের প্রান্তিক, অর্ধবার্ষিক ও বার্ষিক আর্থিক প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

এ বিষয়ে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এমরান হাসান বলেন, বিএসইসির নির্দেশনা মিউচুয়াল ফান্ড ইন্ডাস্ট্রির গুণগত মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। যদি যে ধরনের রিপোর্টিংয়ের কথা বলা হয়েছে, তার অনেকগুলো আগে থেকেই কার্যকর ছিল। কিন্তু কিছু কিছু প্রতিষ্ঠান সেগুলো সঠিকভাবে পরিপালন করেনি। এবারের নির্দেশনার ফলে সেটির পরিপালন নিশ্চিত হবে। দেখা যাক বিএসইসি মিটিং কি সিদ্ধান্ত আসে।

আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মাশুক হক বলেন, বিএসইসির বর্তমান কমিশন পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহীতা বাড়ানোর জন্য নানামুখী যেসব উদ্যোগ নিয়েছে, মিউচুয়াল ফান্ড সংক্রান্ত নির্দেশনা তারই ধারাবাহিকতা। এটি খুবই তাৎপর্যময়।