দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগে সুরক্ষায় বিনিয়োগকারীদের তিনটি পরামর্শ দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বিনিয়োগকারীদের বিনিয়োগ করার ক্ষেত্রে দীর্ঘমেয়াদী, নিয়মিত ও বহুমুখী বিনিয়োগের আহবান জানিয়েছেন।

রও পড়ুন..

বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংস্কার প্রয়োজন : জাপানি রাষ্ট্রদূত

ডিএসইর ট্রেক ৫ কোটি টাকা, জামানত ৩ কোটি

আজ মঙ্গলবার (৬ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে
বিনিয়োগকারীদের সচেতনতা কর্মসূচী’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ওয়েবিনারে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যানের মো. ইউনুসুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ছানাউল হক। এছাড়াও বক্তব্য রাখেন ডিএসইর পরিচালক রকিবুর রহমান।

রেজাউল করিম বলেন, কোথাও বিনিয়োগ করার ক্ষেত্রে সেই প্রতিষ্ঠানের মাচেন্ট ব্যাংকের লাইসেন্স আছে কি না দেখবেন। বিনিয়োগ করার ক্ষেত্রে টানজেকশন কস্ট দেখে নেবেন। যে প্রোডাক্টে বিনিয়োগ করবেন তার ঝুঁকি দেখবেন। আর বিনিয়োগ করার ক্ষেত্রে তিনি দীর্ঘ মেয়াদী বিনিয়োগ করতে হবে।

তিনি আরো বলেন, সমস্ত বিনিয়োগে ঝুঁকি বিদ্যমান। তাই সেটা জেনেই বিনিয়োগ করতে হবে। আর বিনিয়োগ করার ক্ষেত্রে দ্রুত ধনী হওয়া হবেন এবং কোনো লস হবে না এমন স্কিমগুলো এড়িয়ে চলার আহবান জানান।

বিএসইসির এই মুখপাত্র বলেন, বিনিয়োগে বৈচিত্র করণ। এক্ষেত্রে বিভিন্ন সেক্টরে অথাৎ পোটফোলিওতে একাধিক খাতের কোম্পানিতে বিনিয়োগ করবেন। ভবিষৎ প্রত্যাশার পরিকল্পনার কথা বিবেচনা করে পুঁজিবাজারে বিনিয়োগ করবেন।