দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আসপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে সামান্য উত্থান দেখা গেছে। তবে অপর পুঁজিবাজার চট্ট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পতনে শেষ শেষ হয়েছে লেনদেন। ডিএসইতে নামমাত্র সূচকের সঙ্গে টাকার পরিমাণও সামান্য বেড়েছে। তবে সিএসইতে সূচকের পতন হলেও টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে বাজার বিশ্লেষকরা বলেছেন, উঠানামার মধ্যে বাজার স্বাভাবিক হবে। বাজার নিয়ে আতঙ্কের কারন নেই। বাজার তার নিজস্ব গতিতে চলছে। সামনে পুঁজিবাজার ভাল হবে।

রও পড়ুন…

ছয় ইস্যুতে পুঁজিবাজার স্থিতিশীলতার আভাস 

জানা গেছে, আজ ডিএসইতে ডিএসইএক্স ০.৮৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯৪.৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০৭, ১৬৫১ ও ৯৬৪ পয়েন্টে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৩৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১ কোটি ৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৯৩৬ কোটি ৮৯ লাখ টাকার।

রও পড়ুন…

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭০টির বা ৪৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৪২টির বা ৪০ শতাংশের এবং ৪৩টি বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৬টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ৩০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।